সঠিক মানুষ বেছে নিন

গল্পঃ সঠিক মানুষ বেছে নেওয়া
লেখকঃ আরএস. আকাশ আহমেদ

আপনি তখন সাক্সেস হবেন না,যখন আপনার কাছে সব কিছু থাকবে।আপনি সাক্সেস তখন ই হবেন যখন সব কিছুর সঠিক ব্যাবহার আপনি করবেন। এবং লাভবান হবেন।

না ভাই,আমি আপনাকে এখানে জ্ঞান দিতে আসিনি,অথবা আমি মোটিভেশনাল কোনো লেখক ও নই।শুধু নিজের এক্সপেরিয়েন্স থেকে বলছি,,,আপনি যাকে ভালোবাসেন,সে কি আপনাকে ভালোবাসে?আপনি যাদের বন্ধু মনে করেন অথবা বেস্ট ফ্রেন্ড ভাবেন,সেও কি আপনাকে তা ভাবে?ভাই জীবনে মা বাবা ছাড়া কেও কারোই আপন নয়।সব ই দেখানোর রিলেশন। হ্যা,,কিছু বন্ধু আছে যারা ভাই থেকেও বড় কিছু,আবার কিছু বড় ভাই আছে,জাদের সাথে থাকলে আপনি দুই কলম জানবেন,শিখবেন।হ্যা তারা আপনার প্রকৃত আপনের মধ্যে পড়ে ।

কিছু নাম ধারী বড় ভাই নিয়েঃ
আমি নিজের এক্সপেরিয়েন্স থেকে বলি,,যাকে আমি একসময় ভাই ভাবতাম (সিনিয়র),সে আমার অগোচরে আমার ই মান সম্মান নিয়ে ছিনিমিনি খেলতে ভাবেনি।নিজে রিস্ক নিয়ে যাকে আপন করে রেখিছিলাম,সুযোগ মত সে সেটার ফায়দা নিয়ে হাটা দিয়েছে অন্য গন্তব্যে। হয়ত রিয়াল লাইফে না,ভার্চুয়াল লাইফে।তবে কিছু সম্পর্ক ভার্চুয়াল – রিয়েল মানে না ভাই।বড় ভাই হতে হবে এমন,সে নিজের সার্থ না দেখে ছোট দের কথাটা বিবেচনা করবে এবং তাদের কিছু শেখাবে।কিছু সম্পর্কের সুচনা সমাপ্ত হওয়ার জন্য হয়না।

এবার আসি বেস্ট ফ্রেন্ড নিয়েঃ
এই জিনিসটাও নিজের এক্সপেরিয়েন্স থেকে এবং নিতান্তপক্ষে এটি একটি হাসি ঠাট্টার ভিত্তি।তবে হ্যা,আপনাকে যদি আপনার বেস্ট ফ্রেন্ড, তার বেস্ট ফ্রেন্ড মনে করে,,সেটাই প্রকৃত বেস্ট ফ্রেন্ড।নিজ এক্সপেরিয়েন্স থেকে বলছি,আপনাকে বলবে সারাজীবন পাশে আছি,ছিলাম,আছি, থাকব, হ্যান ত্যান।তবে ভাই সুযোগ বুঝে সেও আপনাকে দূরে সরাতে দু বার ভাববে না।বলতে গেলে যখন সে একাকিত্ত অনুভব করে,তখন আপনি তার প্রয়োজনের ভিতরর ছিলেন।এবং যখনি প্রয়োজন শেষ,তখনি আপনাকে ছুড়ে ফেলে দিবে।বলতে গেলে কিছুটা রাস্তার কুকুরের মত।রাতে বাড়ি পাহারার জন্য প্রয়োজন,কিন্তু যেই ভোরের আলো ফুটবে,সেই সুযোগ ব্যবহার করে দুই ঘা ঢিল মারলান।তাই বেস্ট ফ্রেন্ড বিষয়টা হাস্যকর।তবে হ্যা,,ব্যাক্তিবিশেষে আলাদা।

এবার আসা যাক কিছু রিলেশন নিয়েঃ
রিলেশনশিপ ব্যপার টাও বেস্ট ফ্রেন্ড এর মতই।যখন একাকিত্তের সাথে কেউ থাকবে,তখন সে যদি আপনার জীবনে আসে,সে সুধু উপভোগ করবে।তার একাকিত্ত নিরসন করতে আপনাকে সে রেখিছিল,এক পর্যায়ে সে ও চলে যাবে অন্য কারো হাত ধরে। হয়ত আপনার থেকে টাকাওয়ালা /হ্যান্ডসাম/ কারো হাত ধরে,অথবা বিদেশ প্রবাসী ছেলে কিংবা বড় লোক বাবার আদরের মেয়ের হাত ধরে।হ্যা,এটাও ব্যাক্তিবিশেষে ভিন্ন।

আপনি কি মোরাল কি বুঝতে পেরেছেন?হ্যা ঠিক ধরেছেন,উপরোক্ত তিন প্রকার মানুষ সঠিকভাবে নির্বাচন করুন।জীবনটা ধন্য হয়ে যাবে।কিন্তু ভুল মানুষের পাল্লায় পড়লে, আপনার দুঃখের দিন খুব বেশি দূরে নয়।একটি মেয়ে চাইলে একটি ছেলের জীবন বদলে যেমন দিতে পারে,তেমন নষ্ট করতেও পারে।আবার একটি মেয়েকে একটি ছেলে উপরে তুলতে পারে,আবার নিজ সার্থে ব্যাবহার করে ছেড়েও দিতে পারে।হ্যা ভাই,তাই এই জিনিসগুলো ভেবে নির্বাচন করুন।জীবন সার্থক হয়ে উঠবে।

[এটি সম্পূর্ণ বাস্তব জীবন এবং নিজ এক্সপেরিয়েন্স হতে ব্যাখ্যা করা,
ভুল ত্রুটি অবশ্যই ক্ষমার চোখে দেখবেন]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here